Call Us: + 88 01711-219181

Founding History

প্রেক্ষাপট

নব্বই দশকের শুরুতে অধ্যাপক ড. আহমেদ কামাল-এর ঘনিষ্ঠ কয়েকজন বন্ধু মিলে একটি সামাজিক উন্নয়ন ও গবেষণামূলক সংগঠন করার চিন্তা ভাবনা করেন। সে লক্ষ্যে তিনি বন্ধুদের সাথে পরিকল্পনা করেন। ড. মাহবুব উল্লাহ, ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, ড. সালেহ উদ্দিন আহমেদ, জনাব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জনাব এম. এ. মালেক, ও রওনাক আহমেদ সংস্থার প্রতিষ্ঠাতা হিসেবে যুক্ত ছিলেন। কিন্তু আলীনগর ইউনিয়নে কালিগঞ্জ নামক গ্রামে সামান্য বিষয় নিয়ে রক্তক্ষয়ী একটি সংঘর্ষ ঘটে, এবং এই সংঘর্ষে একজন নিহত হন। যার ফলে সামাজিক গবেষণামূলক সংগঠন প্রতিষ্ঠার চিন্তা পরিবর্তন করে এলাকার মানুষের দারিদ্র নিরসন ও শিক্ষিত যুবকদের বেকারত্বের সংখ্যা কমানোর জন্য কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়। এর পরপরই অধ্যাপক ড. আহমেদ কামাল-কে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান করে ১৯৯৫ সালে সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ এ্যান্ড সোস্যাল অ্যাকশন (কারসা) গঠিত হয়।


প্রতিষ্ঠাতা সদস্যবৃন্দ

১ । অধ্যাপক ড. আবুল হোসেন আহমেদ কামাল, সাবেক অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয় । কারসা’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ।
২ । অধ্যাপক ড. মাহবুব উল্লাহ, সাবেক অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয় ও প্রাক্তন চেয়ারম্যান, বোর্ড অব ডাইরেক্টরস, সোনালী ব্যাংক লিঃ ।
৩ । অধ্যাপক ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, অর্থনীতিবিদ ও প্রাক্তন চেয়ারম্যান, পিকেএসএফ ।
৪ । ড. সালেহ উদ্দিন আহমেদ, অর্থনীতিবিদ ও প্রাক্তন গভর্নর, বাংলাদেশ ব্যাংক ।
৫ । মির্জা ফখরুল ইসলাম আলমগীর, প্রাক্তন প্রতিমন্ত্রী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার । কারসা’র প্রতিষ্ঠাতা সেক্রেটারি।
৬ । জনাব এম.এ. মালেক, ব্যবসায়ী ও সমাজসেবক ।
৭ । জনাব রওনক আহমেদ, সমাজসেবক ।



নিবন্ধন

সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ এ্যান্ড সোস্যাল অ্যাকশন (কারসা) ১৯৯৫ সালের ১৫ আগস্ট জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস এর সোসাইটি রেজিস্ট্রেশন অ্যাক্ট ১৮৬০-এর অধীনে নিবন্ধিত হয়, রেজিস্ট্রেশন নম্বর- এস ১৬৬৩(১২)/৯৫। ১৯৯৮ সালে সংস্থাটি পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর সহযোগী সংস্থা হিসেবে নিবন্ধিত হয়, নিবন্ধন নম্বর ১৫৫। ২০০৮ সালের ২৯ এপ্রিল সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটি (এমআরএ)-এর সনদ লাভ করে। সনদ নম্বর ০০৮২৬-০০৪৯৯-০০২২১।